শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Spain-Italy: ক্যালাফিওরির আত্মঘাতী গোলে গ্রুপের একনম্বর দল হিসেবে শেষ ষোলোয় স্পেন

Sampurna Chakraborty | ২১ জুন ২০২৪ ০২ : ৪৪Sampurna Chakraborty


স্পেন - (ক্যালাফিওরি-আত্মঘাতী)

ইতালি -

আজকাল ওয়েবডেস্ক: দুরন্ত ফুটবল। ম্যাচের সিংহভাগ সময় আধিপত্য বজায় রেখেও গোল করতে ব্যর্থ স্পেন। রিকার্ডো ক্যালাফিওরির আত্মঘাতী গোল দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেয়। বৃহস্পতিবার ইতালিকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ শীর্ষে থেকে ইউরো কাপের শেষ ষোলোয় চলে গেল স্পেন। ম্যাচের ৫৫ মিনিটে একমাত্র গোল ইতালির ডিফেন্ডারের। তবে হাফ ডজন বা তারও বেশি গোলে জিততে পারত স্পেন। শেষ পাঁচ মিনিট বাদ দিলে গোটা ম্যাচে শাড়াশি আক্রমণে ইতালিকে চেপে ধরে স্পানিয়ার্ডরা। অনেক বেশি ব্যবধানে ম্যাচটা জেতা উচিত ছিল স্পেনের। কিন্তু সুযোগ নষ্টের ফুলঝুরি, এবং গোলের নীচে গিয়ানলুইজি ডোন্নারুম্মার অনবদ্য পারফরম্যান্স। ইতালিকে লজ্জার হার থেকে বাঁচলেন আজুরিদের গোলকিপার। স্পেনের বিদ্যুৎ গতির ফুটবল। প্রথম আধ ঘণ্টায় ইতালির রক্ষণকে অতিষ্ঠ করে দেয় জামাল, মোরাতা, উইলিয়ামসরা। প্রথম থেকেই চতুর্থ গিয়ার। আক্রমণের বন্যা। প্রথমার্ধে খেলা পুরোপুরি ইতালিয় অর্ধে হয়। চমকপ্রদ ফুটবল স্পেনের। যেমন নিখুঁত পাসিং, তেমন গতি। টিকিতাকা ফুটবলের আদর্শ উদাহরণ। মন ভরানো দৃষ্টিনন্দন ফুটবল। প্রথমার্ধে অন্তত তিন গোলে এগিয়ে যাওয়া উচিত ছিল স্পেনের। কিন্তু মোরাতাদের অ্যাটাকিং থার্ডে ফিনিশিংয়ের অভাব এবং ইতালির গোলকিপার গিয়ানলুইজি ডোন্নারুম্মার গ্লাভস বাঁচিয়ে দেয় ইতালিকে। বাঁ প্রান্ত দিয়ে আক্রমণ শানাচ্ছিল স্পেন। প্রধান কান্ডারী নিকো উইলিয়ামস। দারুণ খেললেন। এদিন তাঁর গোল প্রাপ্য ছিল। শারীরিক ফুটবল দিয়ে স্পেনের দুরন্ত গতি থামানোর চেষ্টা করে বারেল্লারা।‌ আগাগোড়াই বলের দখল স্পেনের পক্ষে ছিল। বল নিজেদের পায়ে রাখতেই পারেনি ইতালি। 

স্পেনের প্রথম সুযোগ দেড় মিনিটের মাথায়। বাঁ দিক থেকে ক্রস তোলেন উইলিয়ামস। পেড্রির হেড বাঁচান ইতালির গোলকিপার। ১০ মিনিটের মাথায় আবার সুযোগ। এবার বাঁ দিক থেকে বক্সে ক্রস ভাসান মোরাতা। পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে বাইরে হেড করেন উইলিয়ামস। দুটো নিশ্চিত গোল মিস। ২৪-২৫ মিনিটে ব্যাক টু ব্যাক জোড়া সুযোগ স্পেনের। প্রথমে জামালের পাস থেকে মোরাতার শট আবার বাঁচায় ডোন্নারুম্মা। তার এক মিনিটের মধ্যে আরও একটি অনবদ্য সেভ ইতালির কিপারের। ফ্যাবিয়ন রুইসের দূরপাল্লার শট ঝাঁপিয়ে পড়ে বাঁচান এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা গোলকিপার। প্রথমার্ধে তাঁর গ্লাভসেই আটকে যায় স্প্যানিশ আর্মাডা। গোল লক্ষ্য করে ন'টি শট নেয় স্পেন। সেখানে ইতালির গোলের সুযোগ মাত্র একটা। যা মিস করেন কিয়েসা। প্রথমার্ধে ক্লিনশিট রাখতে পারার জন্য নিজেদের ভাগ্যবান মনে করবে গতবারের ইউরো চ্যাম্পিয়নরা। তবে প্রশংসা করতেই হবে ইতালির রক্ষণ সংগঠনের। বিশ্ব ফুটবলের ইতিহাসে বরাবরই আজুরিদের রক্ষণের সুনাম আছে। এদিনও স্প্যানিয়ার্ডদের আক্রমণের ঢেউ সামলে প্রথমার্ধে রক্ষণ অটুট রাখে ইতালি। 

বিরতির পর‌ও একই ছন্দে শুরু করে স্পেন। পুরোপুরি কোণঠাসা ইতালি। ম্যাচের ৫২ মিনিটে আবার সিটার নষ্ট পেড্রির। কুকুরেল্লার পাস থেকে গোলের একহাত দূরে দাঁড়িয়েও বাইরে মারেন। অবশেষে ম্যাচের ৫৫ মিনিটে আসে সেই মহেন্দ্রক্ষণ। তবে ইতালীয় রক্ষণের ভুলে। বাঁ দিক থেকে উইলিয়ামসের ক্রস ফ্লিক করেন মোরাতা। এবারও বাঁচিয়ে দেন ডোন্নারুম্মা। কিন্তু ক্যালাফিওরির পায়ে লেগে বল গোলে ঢুকে যায়। আত্মঘাতী গোল। কিছু করার ছিল না ইতালির কিপারের। তার তিন মিনিটের মধ্যে আরও একটি দুরন্ত সেভ ডোন্নারুম্মার। ইতালির রক্ষণের নাভিশ্বাস তুলে দেয় স্পেনের আক্রমণভাগ। ম্যাচের ৫৯ মিনিটে গোললাইন সেভ করেন ক্যালাফিওরি। দ্বিতীয়ার্ধে কাউন্টার অ্যাটাক থেকে ইতালির প্রথম সুযোগ ম্যাচের ৬৫ মিনিটে। কিন্তু কাজে লাগাতে পারেনি আজুরিরা। ভাগ্য স্পেনের সঙ্গে ছিল না। ম্যাচের ৭০ মিনিটে উইলিয়ামসের শট ক্রসপিসে লাগে। অন্তিমলগ্নেও জোড়া সেভ ইতালি কিপারের। ম্যাচের সংযুক্তি সময় স্প্যানিশ রক্ষণকে চাপে ফেলে ইতালি। কিন্তু স্কোরলাইন বদলায়নি। শেষমেষ স্পেন মাত্র এক গোলে জিতলেও ম্যাচটা অনেক বেশি ওপেন এবং উপভোগ্য হয়। স্কোরলাইন দিয়ে ম্যাচের গতিপ্রকৃতি বিচার করা যাবে না। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



06 24